এখনি নিজেকে Distribution মুক্ত করুন

https://gitmind.com/app/docs/mcwti9by

আমার কোন প্ল্যানই আমি কাজে লাগাতে পারছি না Distruction এর কারণে। চরম লেভেলের সমস্যায় আছি। কি করব কিছুই বুঝতেছি না। কোন দিকে যাব। এই সমস্যা থেকে বাচার জন্য আমাকে এই বার চরম লেভেলের সিদ্ধান্ত নিতে হবে। কারণ এখন একদম শেষ সীমানায় চলে আসছি। আর কিছু করার নেই।

তাই এখন বসেছি যতক্ষণ সময় লাগে এই Distruction নিয়ে Research করে আমার কারণ গুলো খুজে বের করে লিখে সেগুলো দুর করে তারপর অন্য কিছু করব।

আমার Distruction গুলো নিচে লিখলাম।

১. বউঃ

এখন আমার সব চাইতে বেশি কাজে বাঁধা দেয় আমার বউ। সে বয়সে ছোট। Practical দুনিয়া যে কত কঠিন তা বুঝেন না। তাই আমার কাজে Distructe করে থাকেন। কিন্তু আমার আর কিছু করার নেই। যদি ২০২৪ সালে সফল হতে চাই। তাহলে আমাকে এই Distruction থেকে বের হতেই হবে।

আমার বউ যেভাবে আমাকে Distruction করেঃ

  • রাতে আমাকে সময় মতে ঘুমাতে দেয় না। প্রেম করার নামে ঘুমের ১২ বাজিয়ে দেয়। আর আমি ঘুমাতে না পারলে ঠিক ভাবে কাজ করতে পারি না। রাতে ঘুম কম হলে সারা দিন আমার ঘুম ঘুম ভাব থাকে। সকালে ঘুমিয়ে পূরণ করতে নিতে চাইলেও তা পারি না। সকালেও আমাকে ঘুমাতে দেয় না। বারবার Distrub করে। আজকে সকালে ঘুমালাম রাতের কম ঘুমকে পুশিয়ে নেওয়ার জন্য। আমার ঘুমে অনন্ত ৫/৭ বার সে distrub করেছেন। ফাইনালি আমি অফিসে এসেছি ২ টার সময়।
  • ২য় সমস্যা হল আমি বাসায় বসে কাজ করতে পারি না। আমি বাসায় বসে কাজ করতে চাইলে সে বারবার এসে আমার মনোযোগ নেওয়ার চেস্টা করে। বাসায় বসে কাজ করলে সে মনে করে আমি হয়ত ফ্রি আছি। কিন্তু সে সময় আমার অনেক মিটিং থাকে। গুরুত্বপুর্ণ কাজ থাকে। আমি তা ঠিক ভাবে করতে পারি না।
  • ৩য় সমস্যাটা হল আমি অফিসে আসলেও ফোন দিয়ে নানান অজুহাতে ঘরে যেতে বলে। এবং না গেলে রাগ করেন। যেমন গতকাল মাগরিরের পর কল দিয়ে বলতেছেন বাসায় যেতে। কারণ সে কেক বানিয়েছে। সে হয়ত বিষয় টা নিয়ে খুব Excited. তাই আমাকে ডাকতেছে। কিন্তু আমি তখন একটা মিটিং নিয়ে ব্যস্ত। এভাবে অফিস টাইমে বা কাজের সময়ে সে আমাকে নানান ভাবে Distrub করে। জার কারণে আমি আসলে এখন ঠিক ভাবে কাজ করতে পারছি না। Action নিতে পারছি না। তাই সফল হতে পারছি না। দিন দিন পিছিয়ে পড়ছি।

বউয়ের Distrub থেকে বাচার জন্য যা যা করতে পারিঃ

১. বউয়ের জন্য সময় নির্ধারণ করাঃ বউয়ের জন্য সময় নির্ধারণ করতে হবে। সে সময় শুধু তার। সে সময় কোন Mobile Phone চালাব না। কোন কাজ করব না।

২. বাসায় বসে কাজ করা একেবারে কমিয়ে আনতে হবেঃ বাসায় বসে আর কাজ করা যাবে না। বাসায় কাজ জতটুকু পারা যায় কমিয়ে আনতে হবে। খাবার টাইমে গেলে ঘড়ি ধরে যাব। আবার ঘড়ি ধরে চলে আসব। এভাবে না করলে হবে না।

৩. আমার ব্যস্ততা বুঝানোঃ আমি যে অনেক ব্যস্ত থাকি তা তাকে বুঝাতে হবে। আমি সময় মত না গেলে; সময় না দিলে বিজনেসে সমস্যা হয় এই বিষয় গুলো নিয়ে একটা ক্লীয়ার ধারণা তাকে দিতে হবে। খোলামেলা ভাবে আলোচনা করা দরকার।

২. Social Media and Mobile Phone:

২য় যে কারণে আমি আসলে কাজে Distruc হচ্ছি তা হল Social Media and mobile phone. YouTube এ অপ্রয়োজনীয় Video দেখা বা Facebook এর কোন দরকার ছাড়া সময় কাটানো আমার নিত্য দিনের অভ্যাস হয়ে গেছে। আমি এর থেকে বের হতে পারছি না। আর অপ্রয়োজনীয় information আমার brain এ অনেক বেশি নেওয়ার কারণে আমি আমার দরকারি কাজে সময় দিতে পারছি না।

যেভাবে YouTube, Facebook and other social media আমাকে Distrub করেঃ

  • Entertainment নেওয়ার জন্য বা কাজের ফাঁকে একটু রেস্ট নিতে গিয়ে আমি মোবাইল ফোন হাতে নিয়ে YouTube, Facebook এ যাই। তারপর এতে আমার অনেক সময় নষ্ট হয়ে যায়। বাংলাদেশে চলমান বিভিন্ন ঘটনা বা আন্তর্জাতিক ভিবিন্ন ঘটনা একের পর এক দেখতে থাকি। এভাবে আমার সময় Destroy হয়ে থাকে। এবং আমি অনেক অপ্রয়োজনীয় Information দিয়ে আমার brain এক পুর্ণ করে থাকি। দিন শেষে তখন আমি আর কাজে মন দিতে পারি না।
  • Facebook, YouTube এ আমি অনেক সময় দরকারি জিনিস দেখার জন্য যাই। যেমন OTA Group এ যাওয়া। OTA থেকে Support নেওয়া ইত্যাদি। YouTube থেকে কোন দরকারি জিনিস দেখে নেওয়া ইত্যাদি। কিন্তু এই দরকারি জিনিস দেখার ফাঁকে এক সময় আমি অনেক অদরকারি জিনিস দেখা শুরু করি। এভাবে আমি আমার সময় Destroy করছি।
  • Mobile Phone and Notification: আমার মোবাইল ফোন সব সময় কাছে থাকে। এই কাছে থাকার কারণে আমি বার বার মোবাইলের দিকে দেখি। এবং বারবার দেখার কারণে আমার আমি এর Notification গুলো দেখতে থাকি। এভাবেও আমি অনেক সময় Destroy করছি।

Social Media & Mobile Phone আসক্তি থেকে বাচার উপায়ঃ

১. আজকে থেকে মোবাইলে সস্তা Entertainment দেখা বাদ দিব। এর বদলে বউকে সময় দিব। বাড়িতে গিয়ে ফ্যামিলিকে সময় দিব। মোবাইল ফোনে ফ্যামিলির সাথে কথা বলব। আর YouTube, Facebook এ গেলে Dawateislami রিলেটেড ভিডিও দেখব।

২. Batch Checking: Mobile Phone থেকে সব ধরনের Notificatoin off করে দিতে হবে। তারপর কাজের একটা Batch Checking time নির্ধারণ করতে হবে। যেমন আমার WhatsApp এ জত মেসেজই আসুক না কেন; আমি দিনের এই কয়টা সময়ে তা চেক করব। এর বাহিরে আমি চেক করব না। এবার যাই হবার হোক!

৩. Turn off Notification: আমার মোবাইলের সব Notification অফ করে দিতে হবে। Batch checking এর কারণে কাজের কোন সমস্যা হবে না।

৩. Existing Client, Unfocus Clients and employees internship:

3য় যে সমস্যাটা আমি ফেস করছি তা হল আমার Existing client. আমার Existing Client রা আমাকে অনেক সমস্যার মাঝে রাখে। আমি এদের কারণে অনেক সময় কাজে মন দিতে পারি না।

Client রা যেভাবে আমাকে Distrub করেঃ

  • Jahidul Islam: আমাকে গত ২ বছরে সব চাইতে বেশি পেমেন্ট দিয়েছে Jahidul Islam ভাই। আর আমাকে গত ২ বছরে সব চাইতে বেশি প্যারা দিয়েছে উনি। প্রতিদিন অপ্রয়োজনে এত এত কল দিচ্ছেন যে আমি রিতিমত অসুস্থ হয়ে যাচ্ছি। আমার কাজে কোন মনই আমি দিতে পারছি না। আমি এখন মোবাইলে চেক করে দেখলাম আজকে আমাকে ১৭ টা কল দিয়েছেন। আমি এক প্রকার রাগ করেই মোবাইল ধরতেছি না। আমি জানি কল না ধরলে আজকে মিনিমাম আরও ১০/১৫ টা কল দিবেন।
  • এর বাহিরে আমি যেহেতু Freelance টাইপের কাজ করি। আমাকে অন্যান্য Local Client রা দিন নেই রাত নেই যে কোন সময়ই মেসেজ দিয়ে Distrucb করতেছেন। এভাবে আমার অনেক সময় নষ্ট হচ্ছে। আমি কাজে ফোকাস থাকতে পারছি না।
  • Employees & Internship Member: তারপর যারা আমাকে Distrub করেন তারা হল আমার Employees and Internship member. এরা আমাকে সব চাইতে বেশি Distrub করে থাকেন। আমি এর কারণেও কাজে মন দিতে পারি না। তারা একেকজন একেক সময় আমাকে নক দিচ্ছেন; তাই আমি কাজে মনোযোগ দিলেও আমার কাজে আবার Distrub হয়। এভাবে আমি কাজে ফোকাস করতে পারি না।

Client এর Distrub থেকে বাচার উপায়ঃ

১. Jahidula Alam ভাইকে কল দেওয়ার সময় বেঁধে দিতে হবে। যে আপনি এই সময়েই কল দেন। দিনে এত বার দেন। এর বাহিরে সারা দিনে কল দিলে আমি Sorry. আমি আপনার আর কোন কাজই করব না। আমার কাজে যে অনেক সমস্যা হয়; তা উনাকে বুঝাতে হবে।

২. সময় মত Report দেওয়াঃ সব ক্লায়েন্ট কে সময় মত Report দিতে হবে। এর বাহিরে কথা বলা যাবে না।

৩. সব internship এর জন্য এক সময় দেখাতে হবে। এর দ্বারা সময় আর Destroy হবে না। সবাইকে একই ধরনের কাজ দিতে হবে।

৪. Self Problems:

আমার নিজের মাঝেও কিছু সমস্যা রয়েছে। এর কারণেও আমি বিভিন্ন সময় কাজে অনেক Distruction হই।

আমার মাঝে যে সকল সমস্যা আছেঃ

  • Lazy: আমি অনেক টা অলস হয়ে গেছি। অলসতার কারণে অনেক কাজ শেষ করতে পারছি না। কাজ শেষ না হওয়ার হতাশা, ভয় চলে আসতেছে। এই ভয় কাটিয়ে উঠিতে গিয়ে আমি অনেক সময় ফোন কল ধরি না। এভাবে নিজেই নিজের ১২ বাজিয়ে দেই। আমার অলসতা অনেক অংশে দায়ি।
  • শারীরিক দুর্বলতাঃ আমি শারীরিক ভাবে একটু দর্বল। এই কারণে যদি কোন কারণে এক বেলার খেতে একটু দেরি হয়ে যায় বা একটু ঘুম কম হয়; আমি আর কাজ করতে পারি না। এর বাহিরে আমি ডাক্টারের পরামর্শে কিছু Medicine নিচ্ছি। ধারণা করতেছি এই medicine জত দিন নিব; তত দিন আমার সমস্যা হবে। শরীর দুর্বল লাগবে।
  • অফিস এবং তার আশে পাশের এরিয়াঃ আমার অফিসে ও তার আশে পাশের এরিয়া প্রায় সব সময় অঘুচালো ও ধুলাবালিতে আছন্ন হয়ে থাকে। এর কারণেও কাজে অলসতা আসে। Distruction হয়ে থাকে।
  • Multiple Plan: আমি এখন সাথে অনেক প্ল্যান করে থাকি। একটাতে সফল না হয়েই আরেকটা শুরু করে দেই। এভাবে আমি multiple plan এর কারণে Distruction এ পড়ি।

Self Problems থেকে বের হয়ে আসার উপায়ঃ

১. অলসতা দুর করার জন্য Self decipile, trello এর ব্যবহার বাড়াতে হবে। Mastermind এ থাকতে হবে।

২. শারীরিক দুর্বলতার জন্য টাইম মত ঘমাতে হবে। টাইম মত খেতে হবে। রেগুলার খাবারের সাথে সাথে অন্যান্য খাবারও খেতে হবে।

৩. অফিস সব সময় ঘুচিয়ে রাখব। কাজ শুরু করার আগে থেকেই অফিসে গুছিয়ে নিতে হবে।

৪. Multiple plan থেকে হয়ত এক দিনে বের হয়ে আসা যাবে না। আসতে আসতে বের হয়ে আসতে হবে।

Recent Posts